'কৃষকদের বাজার বোঝা দরকার'

 


সন্দীপ শ্রেষ্ঠা, কাঠমান্ডু।প্রায় সাত বছর আগে উপসাগরীয় দেশগুলিতে যাওয়া সুবাস সীতৌলা 15 মাসের বেশি সময় কাতারে থাকতে পারেননি। এর পরে, সুবাস নেপালে ফিরে আসেন এবং বিদেশে না যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি বর্তমানে ১.6 মিলিয়ন রুপি বিনিয়োগ করে একটি ফার্ম স্থাপন করে স্থানীয় মুরগি পালন করছেন। তোখা পৌরসভা -৩ কাঠমান্ডুতে প্রায় আড়াই রোপনি জমি ভাড়া নিচ্ছে। সুবাস এখন বিদেশ যেতে চান না। অন্যের চাকরি না করে নিজের জন্য কিছু করা উচিত এমন মানসিকতা নিয়ে সুবিতা সুমিতা অ্যাগ্রো পোল্ট্রি ফার্ম শুরু করেছেন। তিনি বলেছিলেন যে তিনি কৃষিক্ষেত্র অধ্যয়ন না করলেও সোশ্যাল মিডিয়া এবং https://www.mytechnohost.com/দেখার পরে মুরগি পালন শুরু করেন। তিনি বলেছিলেন, "আমি বিদেশে যাওয়ার চেয়ে বড়দের কাছ থেকে কিছু শিখতে চেয়েছিলাম। ছাগল বাড়াতে চেয়েছিলাম, কিন্তু কাঠমান্ডু ছেড়ে চলে যাওয়ার পরে আমাকে আমার পরিবার থেকে দূরে থাকতে হয়েছিল এবং এখানে একটি খামার খোলা হয়েছিল।" বর্তমানে তার খামারে তার বাবা, মা, তার স্ত্রী ও অন্যরা চাকরি পেয়েছেন। নিজের পরিবারের সাথে কাজ করা মজা পাবে বলে উল্লেখ করে সুবাস বলেছিলেন, "আমি উপসাগরীয় দেশগুলি বাদে অন্য কোনও দেশে যাওয়ার মতো অনুভব করেছি কারণ আমি আগে বিদেশে গিয়েছিলাম, কিন্তু শেষ পর্যন্ত আমার জায়গাটি ছিল সুন্দর ly"

বর্তমানে খামারে ৫০০ মুরগি, ২০ টি টার্কি এবং ১৮ টি কদকনাথ মুরগি রয়েছে। তিনি পোল্ট্রি ফার্ম থেকে ছেড়ে যাওয়া জমিতে বিভিন্ন সবজি রোপণ করেছেন। তার খামারে গোলবেদাও চাষ হয়। তিনি বলেছিলেন যে তার খামারের ফসল বাজারজাত করা কঠিন ছিল না তবে পরিবর্তে এটি বাজারে চাহিদা মেটাতে পারেনি। বাজারের অভাব নিয়ে অনেকেই উদ্বিগ্ন, তবে তিনি বলেন, চাহিদা মেটেনি। তিনি মনে করেন যে বিভিন্ন কৃষি খামার খোলার ফলে এটি চালিয়ে যেতে না পারা লোকসান হয়েছে। তাই তিনি বলেছিলেন, "যদিও প্রথম লট লোকসানের দিকে যায়, আমি দ্বিতীয় লট থেকে উত্পাদন বাড়িয়ে তুলতে পারি, তাই এখন আমি পরীক্ষার অবস্থায় আছি।"

তিনি যুক্তি দিয়েছিলেন যে কেবল খামারে বসে কিছু করা যায় না। তিনি বলেছিলেন, "আমরা যে পণ্যটি উত্পাদন করি তার বাজার পরিস্থিতি বোঝা জরুরি।" সুবাস বাইরের বাজারও বুঝতে পারে। এমনকি খামার খোলার পরেও অনেকে বলে যে বাজার পরিচালনার বিষয়ে তথ্যের অভাবে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তিনি বলেছিলেন যে তিনি তার পার্শ্ববর্তী ফার্মগুলির মুরগিগুলি বাজার পরিচালনা এবং বিক্রয় বিতরণে সহায়তা করেছিলেন।

তিনি যুক্তি দিয়েছিলেন যে সরকারের সাথে কাজের পরিবেশকে কিছুটা সহজ করতে হবে। তিনি বলেছিলেন যে তিনি কেবল শুনেছেন সরকার কৃষিকে ভর্তুকি দেবে। সুতরাং কেউ যদি আমার যা দেখে তা জানতে বা বুঝতে চায় তবে আমি পরামর্শ দিতে প্রস্তুত।

Comments

Popular posts from this blog

ডোমেইন এবং হোস্টিং কি ?

ডোমেইন এবং হোস্টিং কি ?